সর্বশেষ আপটেড

শিক্ষকদের PDS কি, কেন লাগবে ও কিভাবে আপডেট করতে হয়! সব তথ্য একসাথে – বাংলা নোটিশ

PDS কি, কেন লাগবে ও কিভাবে আপডেট করতে হয় এই বিষয়টি নিয়ে সাম্প্রতিক সময়ে আলোচনার শেষ নেই।

বাংলা নোটিশ ডটকমে প্রকাশিত PDS আপডেট সংক্রান্ত পোস্টে বিভিন্ন পর্যায়ের শিক্ষকরা এই সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে চেয়েছেন।

আজকে আমি আপনাদের বিভিন্ন প্রশ্নের ধারাবাহিক উত্তর দেওয়ার চেষ্টা করব। এটি শেষ পর্যন্ত পড়লে আপনার PDS সম্পর্কে সম্মক ধারনা পেয়ে যাবেন আশা করছি।

প্রশ্ন-১ : PDS কি?

উত্তরঃ PDS এর পুর্ণরূপ হল Personal Data Sheet বা ব্যক্তিগত তথ্য বিবরণ।

প্রতিষ্ঠানে কর্মরত সকল শিক্ষক-কর্মচারীদের বিস্তারিত বিবরণ থাকে এই মডিউলে। আগে সরকারি বিদ্যালয় ও সরকারি কলেজ এবং সরকারি প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের জন্য PDS অপশনটি চালু ছিল। বর্তমানে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জন্যেও এই মডিউলটি চালু করা হয়েছে।

প্রশ্ন-২: PDS কেন লাগবে?

উত্তরঃ প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের অনলাইন বিভিন্ন কার্যক্রমে PDS থেকে তথ্য সংগ্রহ করা হয় ও হবে। নতুন এমপিও, এক প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠানে বদলি বা অন্য প্রতিষ্ঠানে এমপিও ভুক্তির জন্যেও পিডিএস আপডেট থাকতে হবে। নাহলে কোন কার্যক্রম করা সম্ভব হবেনা।

প্রশ্ন-৩: PDS আপডেট কে করবে? প্রতিষ্ঠান প্রধান নাকি শিক্ষক-কর্মচারী নিজেই?

উত্তর: PDS মূলত শিক্ষক-কর্মচারীর ব্যক্তিগত তথ্য পোর্টাল। এখানকার সকল তথ্য শিক্ষক-কর্মচারী নিজেই করবে। নির্ধারিত নিয়মে পিডিএস আপডেট করার পর প্রতিষ্ঠান প্রধান Approval দিবেন। সুতরাং কারো দিকে তাকিয়ে না থেকে নিজ দায়িত্বে পিডিএস আপডেট করে নেওয়া উচিত।

প্রশ্ন-৪: PDS আপডেট করতে কি কি লাগবে?

উত্তর: আপনার PDS আপডেট করতে যেসকল কাগজপত্র লাগবে তার একটি তালিকা-
১. নিজের জাতীয় পরিচয়পত্র,
২. স্বামী/স্ত্রীর জাতীয় পরিচয়পত্র,
৩. যোগদান পত্র,
৪. নিয়োগপত্র,
৫. পাসপোর্ট সাইজের ছবি,
৬. সনদ সমূহের ফটোকপি,
৭. সন্তানদের তথ্য,
৮. সন্তানদের জন্ম নিবন্ধন সনদ,
৯. প্রশিক্ষণ গ্রহনের সনদ ও তথ্য সমূহ,
১০. PDS আইডি,
১১. ইনডেক্স নম্বর,
১২. ভাষাগত দক্ষতার তথ্য,
১৩. অন্যান্য
(সবগুলো তথ্য স্ক্যান করে PDS পোর্টালে আপলোড করতে হবে)

আপনাদের সুবিধার কথা বিবেচনা করে আমরা একটি ফরম ডিজাইন করেছি যা ফলো করলে আপনাদের PDS আপডেট আরও অনেক সহজ হয়ে যাবে। (ডাউনলোড করুন)

প্রশ্ন-৫ঃ PDS আইডি কোথায় পাব?
উত্তর: PDS আইডি EMIS Portal থেকে সংগ্রহ করতে হবে। এর জন্য প্রথমেই এই লিংকে অথবা এখানে ক্লিক করে প্রবেশ করে ড্রপ ডাউন মেনু থেকে PDS আইডি সংগ্রহ করতে হবে।

প্রশ্ন-৬ঃ কিভাবে HRM রেজিষ্ট্রেশন করব?
উত্তর: HRM রেজিষ্ট্রেশন করার জন্য EMIS এর ওয়েব সাইটে প্রবেশ করে HRM রেজিষ্ট্রেশন লিংকে গিয়ে রেজিষ্ট্রেশন করতে হবে।

প্রশ্ন-৭ঃ কিভাবে PDS আপডেট করবো?
উত্তর: আপনার HRM রেজিষ্ট্রেশন সম্পন্ন হলে ইমেইল থেকে প্রাপ্ত ইউজার পাসওয়াড ব্যবহার করে PDS আপডেট করতে হবে।

PDS আপডেট করা নিয়মাবলি পড়ুন

প্রশ্ন-৮ঃ HRM ও PDS রেজিষ্ট্রেশন করার কোন ফরম আছে কি?
উত্তর: প্রকৃতপক্ষে অনলাইন ফরম ছাড়া কোন ফরম নাই। তবে আপনাদের কাজের সুবিদার্থে কিছু ফরম আমরা তৈরি করেছি

HRM ও PDS রেজিষ্ট্রেশন ও আপডেট করার ম্যানুয়াল ও ফরম ডাউনলোড করুন

PDS আপডেট করতে সমস্যা হলে আমাদের ফেসবুক পেইজে মেসেজ করুন এবং গ্রুপে যোগ দিয়ে আপনার সমস্যা উল্লেখ করুন।
আমরা আপনার সমস্যার সঠিক সমাধান ও পরার্মশ দেওয়ার চেষ্টা করব, ইনশাআল্লাহ

আরও পড়ুন:

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

10 Comments

  1. যে শিক্ষক বা কর্মচারী ২০২০ সালে মারা গিয়েছে তার ক্ষেত্রে pds কিভাবে আপডেট করব, বা তার pds আপডেট করা আছে কি না কিভাবে জানব।

    1. স্যার, পিডিএস অাপডেট করার প্রয়োজন নেই, তবে ইনডেক্স ডিলিট করতে হবে।

    2. না,স্যার দরকার নাই; তবে এমপিও ডিলিট করতে হবে;
      শিক্ষা প্রতিষ্ঠানের পিডিএস আপডেট সংক্রান্ত সকল তথ্য পাবেন আমাদের ফেসবুক পেইজে; দয়া করে ফেসবুক পেইজ (বাংলা নোটিশ) এবং গ্রুপে (বাংলা নোটিশ) যুক্ত হোন; ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ